IELTS প্রস্তুতির ফ্রি উপকরণ

যখন ইন্টারনেট ছিল না তখন IELTS পরীক্ষার প্রিপারেশন নেয়াটা বেশ কঠিন ছিল। তখন একমাত্র ভরসা ছিল ক্যামব্রিজের কিছু বই। এখন ইন্টারনেটের বদৌলতে আমরা প্রিপারেশন নেয়ার জন্য অনেক উপকরণই হাতের কাছে পেয়ে যাই। আমি IELTS পরীক্ষার আগে প্রিপারেশন নেয়ার জন্য যেসব ওয়েবসাইট ভিজিট করেছি এবং ইউটিউব ভিডিও দেখেছি সেগুলো আজ শেয়ার করবো আপনাদের সাথে।
IELTS প্রিপারেশনের জন্য সবচেয়ে বেশি যে ওয়েবসাইটটি থেকে আমি সুবিধা পেয়েছি সেটি হল ieltsliz.com।  লিজ নামে এক ইংরেজি ভাষা শিক্ষক এই ওয়েবসাইটটি পরিচালনা করে থাকেন। সাইটটিতে রিডিং, রাইটিং, লিসনিং এবং স্পিকিং এর জন্য আলাদা আলাদা সেকশন রয়েছে। প্রতিটি সেকশনে গেলেই দেখতে পাবেন অসংখ্য টিপস এবং রিসোর্স। সাইটটির একটি ভালো দিক হলো যে এটি রেগুলার নতুন নতুন কনটেন্ট দিয়ে আপডেট করা হয়। যেমন এখানে একটি সেকশনে স্পিকিং টেস্টের লিস্ট রয়েছে (http://ieltsliz.com/ielts-speaking-free-lessons-essential-tips/)। প্রতি তিন থেকে চার মাস পর পর লিস্টিতে নতুন টপিক যোগ করা হয়। যারা সম্প্রতি পরীক্ষায় অংশগ্রহণ করেছে তাদের কাছ থেকে তথ্য নিয়ে এই লিস্ট আপডেট করা হয়ে থাকে। এখানে আরও একটি সেকশন রয়েছে, যেখানে বিষয়ভিত্তিক শব্দ ভান্ডার আছে (http://ieltsliz.com/vocabulary/)। IELTS পরীক্ষার জন্য আপনার শব্দভাণ্ডারে বেশি বেশি শব্দ থাকা জরুরি। তাই এই শব্দভাণ্ডারের শব্দগুলো জানা এবং প্রতিটি শব্দ দিয়ে উদাহরণ তৈরি করলে, তা বেশ ভালো কাজে লাগে।
এছাড়াও লিজের IELTS Liz (https://www.youtube.com/user/ieltsliz) নামে একটি ইউটিউব চ্যানেল রয়েছে। এই চ্যানেলে IELTS পরীক্ষার জন্য অনেকগুলো ভিডিও আছে। স্পষ্ট ভাষায় এবং সহজভাবে, “কিভাবে পরীক্ষায় ভালো রেজাল্ট করা যাবে” তার নানা পদ্ধতি এবং কৌশল তুলে ধরেছেন। স্পিকিং, রিডিং, রাইটিং এর জন্য আলাদা আলাদা ভিডিও রয়েছে এখানে।

আরও পড়ুন:

আমার অভিজ্ঞতায় IELTS Listening এর প্রস্তুতি
আমার অভিজ্ঞতায় IELTS Speaking এর প্রস্তুতি
আমার অভিজ্ঞতায় IELTS reading এর প্রস্তুতি


ইউটিউব এ আরো কিছু চ্যানেল রয়েছে যেগুলো আপনার ইংরেজি শেখায় সহায়ক হতে পারে। এদের মধ্যে একটি হল JamesESL English Lessons (EngVid) (https://www.youtube.com/user/JamesESL) চ্যানেল। এই চ্যানেলের উপস্থাপকের উপস্থাপনাগুলি আমার কাছে দারুন লাগে।  কোথায় আপনি in, at, on ইত্যাদি প্রিপজিশন ব্যবহার করবেন, তা এই ভিডিও গুলি দেখলে সহজেই বুঝতে এবং মনে রাখতে পারবেন। ইংরেজি গ্রামার এর নানা খুঁটিনাটি বিষয় এই চ্যানেলটি থেকে শিখতে পারবেন।


English Grammar: The Prepositions ON, AT, IN, BY


আমাদের দেশে বিভিন্ন আঞ্চলিক ভাষা রয়েছে, যেমন সিলেটের ভাষা, নোয়াখালীর ভাষায, চট্টগ্রামের ভাষা। এসব আঞ্চলিক ভাষায় আলাদা আলাদা উচ্চারণ রয়েছে। ইংরেজি ভাষাতেও এরকম একটা টান বা উচ্চারণ ভঙ্গি রয়েছে। যেমন কোন কোন শব্দের শুরুর অংশ জোড় দিয়ে উচ্চারণ করতে হয়, আবার কোন কোনটির শেষের বা মাঝের অংশ। এই বিষয়টিকে ইংরেজিতে বলা হয় stress and intonation. স্পিকিং এ ভালো স্কোর তোলার জন্য এটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এটি সম্পর্কে মোটামুটি ভালো ধারণা পেতে আপনি https://youtu.be/TssaA2geuds এ ভিডিওটি দেখতে পারেন।


আমি ইউটিউবে ইংরেজি শেখার জন্য কোন ভিডিও দেখতে থাকলে “সাজেস্টেড ভিডিও” গুলির মধ্যে একটি ভিডিওর টাইটেল ছিল অনেকটা এরকম “Use these 5 words to score high in IELTS speaking”. আমি সাজেস্টেড ভিডিওটির ওপর বেশ বিরক্ত ছিলাম। কারণ মাত্র পাঁচটি শব্দ কিভাবে IELTS স্কোর বাড়াতে পারে? ভিডিওটি ভুয়া মনে করে কখনো দেখতাম না। কিন্তু ইউটিউবও নাছোড়বান্দা। ভিডিও টি না দেখিয়ে ছাড়বে না। অবশেষে ভিডিওটি দেখে ফেললাম। ভিডিওর লিংক হল  – https://youtu.be/3YSF2KTA41g
মজার ব্যাপার হলো এখান থেকে একটি শব্দ আমি আমার মূল IELTS পরীক্ষার স্পিকিং এ ব্যবহার করেছিলাম।

Use these 5 words to score high in IELTS speaking


আর Manjita Osta এর ইউটিউব চ্যানেলে রয়েছে অসংখ্য ভিডিও যেখানে শেখা যাবে অনেকগুলো আনকমন শব্দ। যেমন 30 দিনে 30 টি শব্দ শেখার একটি ভিডিও লিস্ট রয়েছে এখানে।  https://www.youtube.com/playlist?list=PL16Wi0fqErKiQjJMm4z3g5gcEUk8bUIWY
IELTS speaking এবং writing এ বিভিন্ন structure এর বাক্য ব্যবহার করা জরুরী। যেমন পাস্ট, প্রেজেন্ট, ফিউচার টেন্স। শুধু সিম্পল সেন্টেন্স ব্যবহার করলে হবে না। কমপ্লেক্স সেন্টেন্স, কম্পাউন্ড সেন্টেন্সও ব্যবহার করতে হবে। কখন এবং কিভাবে have, has, had, have been, has been, had been ইত্যাদি ব্যবহার করতে হবে, তা জানা যাবে https://youtu.be/QhSqfzaMuLM এ ইউটিউব ভিডিও থেকে।

Leave a Reply